নারীর আত্মরক্ষায় ‘স্মার্ট চুড়ি’

0

ঢাকা: বর্তমান যুগে রাস্তা-ঘাটে নারীদের নিরাপত্তা বড় ইস্যু হয়ে দাঁড়িয়েছে। প্রতিদিনই অসংখ্য ধর্ষণ, খুন, যৌন হয়রানির খবর পাওয়া যায়। এসব থেকে নারীদের সুরক্ষায় এবার উদ্ভাবন করা হয়েছে ‘স্মাট চুড়ি’।

দেখতে আর দশটা সাধারণ চুড়ির মতোই। তবে, এর রয়েছে কিছু অদ্ভুত ও বেশ কার্যকর ক্ষমতা। বিপদে পড়লে এ চুড়ি দিয়েই আক্রমণকারীকে বৈদ্যুতিক শক দিতে পারবেন ব্যবহারকারী। পাশাপাশি, এটি যেকোনো সময় ব্যবহারকারীর অবস্থান ও নিকটবর্তী থানায় সংকেত পাঠাতে সক্ষম। এর জন্য তেমন কিছু করতে হবে না, শুধু বিশেষ ভঙ্গিতে হাত নড়াচড়া করলেই কাজ শুরু করে দেবে আত্মরক্ষাকারী চুড়িটি।

সম্প্রতি চমৎকার এ জিনিসটি উদ্ভাবন করেছেন ভারতের দুই যুবক। নাম গাদি হরিশ ও সাই তেজা।

হরিশ ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’কে বলেন, ধর্ষণ ও নিখোঁজের ঘটনা দিন দিন বেড়েই চলেছে। এসব থেকে নারীদের সুরক্ষা দেওয়ার ভাবনা থেকেই এ চুড়ি তৈরির কথা মাথায় আসে।

প্রয়োজনীয় এ জিনিসটির প্রাথমিক কাজ শেষ করেছেন ২৩ বছর বয়সী হরিশ। এ প্রকল্পের আরও উন্নয়নের জন্য সরকারের কাছে সহযোগিতা চেয়েছেন তিনি।


Warning: A non-numeric value encountered in /home/presvdfgsbd24/public_html/bangla/wp-content/themes/Newspaper/includes/wp_booster/td_block.php on line 1009

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here