ভরিতে ১৪০০ টাকা বাড়ল সোনার দাম

0

ভরিতে ১ হাজার ৪০০ টাকা বাড়ল সোনার দাম। ফলে দেশে ২২ ক্যারটের প্রতি ভরি সোনার দাম দাঁড়িয়েছে ৪৯ হাজার ২২২ টাকা।

শনিবার বাংলাদেশ জুয়েলারি সমিতির সভায় (বাজুস) এ সিদ্ধান্ত নেয়া হয়। আজ থেকে এ দাম কার্যকর হবে। এর আগে ২৬ সেপ্টেম্বর ভরিতে ১ হাজার ১৬৭ টাকা কমানো হয়েছিল।

এদিকে দুবাইয়ের বাজারে শনিবার ২২ ক্যারটের প্রতি গ্রাম সোনার দাম ছিল ৩৯ দশমিক ৮৯ মার্কিন ডলার। এ হিসাবে প্রতি ভরির দাম পড়ে ৩৮ হাজার ১০০ (প্রতি ডলার ৮২ টাকা) টাকা। ফলে বিশ্ববাজারের সঙ্গে ভরিতে পার্থক্য ১১ হাজার টাকা।

বাজুস জানায়, তারা আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশে সোনার দাম নির্ধারণ করে।

নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৪৯ হাজার ২২২ টাকা।

শনিবার এর দাম ছিল ৪৭ হাজার ৮২২ টাকা। এ হিসাবে ভরিতে দাম বেড়েছে ১ হাজার ৪০০ টাকা। এছাড়া ২১ ক্যারটের প্রতি ভরি ৪৫ হাজার ৭২২ টাকা থেকে বেড়ে ৪৭ হাজার ৫ টাকায় বিক্রি হবে।

এ হিসাবে ভরিতে দাম বেড়েছে ১ হাজার ২৮৩ টাকা। ১৮ ক্যারটের সোনা প্রতি ভরি ৪০ হাজার ২৪০ টাকা থেকে বেড়ে ৪১ হাজার ৪০৭ টাকায় বিক্রি হবে। ফলে ভরিতে দাম বাড়ল ১ হাজার ১৬৬ টাকা।

আর সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা ২৫ হাজার ৩৬৯ টাকা থেকে ৫৮৩ বেড়ে ২৫ হাজার ৯৫২ টাকায় উন্নীত হয়েছে। অন্যদিকে কমেছে রূপার দাম যা অপরিবর্তিত রয়েছে। আগের দাম অনুসারে প্রতি ভরি রূপা ১ হাজার ৪৯ টাকায় বিক্রি হবে।

তবে একজন ক্রেতা কোনো জুয়েলারির দোকান থেকে স্বর্ণের অলঙ্কার কিনতে চাইলে তাকে ৫ শতাংশ হারে ভ্যাট দিতে হয়। এরপর ভরিতে প্রায় ৩ হাজার টাকা পর্যন্ত মজুরি দিতে হয়।

জানা গেছে, মানভেদে দেশে চার ধরনের সোনা বিক্রি হয়। এর মধ্যে ২২ ক্যারটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারটে ৮৭ দশমিক পাঁচ শতাংশ, ১৮ ক্যারটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে। আর পুরনো স্বর্ণালঙ্কার গলিয়ে তৈরি করা হয় সনাতন পদ্ধতির সোনা। এক্ষেত্রে বিশুদ্ধ সোনার পরিমাণ নির্দিষ্ট করা নেই।


Warning: A non-numeric value encountered in /home/presvdfgsbd24/public_html/bangla/wp-content/themes/Newspaper/includes/wp_booster/td_block.php on line 1009

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here