জমকালো উদ্বোধনে মাঠে গড়ালো বিশ্বকাপ ক্রিকেট

0

উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ। বাংলাদেশ সময় রাত ১০টায় বাকিংহ্যাম প্যালেসের সামনে বিখ্যাত ‘দ্যা মলে’ শুরু হয় এই উদ্বোধনী অনুষ্ঠান। এ ‘ওপেনিং পার্টি’তে বিশ্বকাপে বিশ্বকে আহ্বান জানাবে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস।

সাধারণত বিখ্যাত স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান হয়ে থাকে। তবে এবার ভিন্ন পথে চলেছেন ক্রিকেট বিশ্বকাপের আয়োজকরা। ক্ষুদ্র পরিসরে হতে যাচ্ছে ‘ওপেনিং পার্টি’। ঐতিহাসিক লন্ডন মলে এ অনুষ্ঠানের যৌক্তিক কারণও আছে। যুগ যুগ ধরে ব্রিটিশদের ইতিহাস-ঐতিহ্যের স্বাক্ষর বহন করে আসছে এটি। ইংল্যান্ডের বিশেষ কোনো অনুষ্ঠান কিংবা আয়োজন মানেই ভেন্যু দ্যা মল। ক্রিকেটের বিশ্ব আসরের জন্য তাই এটিকেই বেছে নেয়া হয়েছে।

তবে অনুষ্ঠানটি স্বচক্ষে বেশি দর্শক উপভোগ করতে পারবেন না। বলতে গেলে সৌভাগ্যবানরাই কেবল দ্য মলে প্রবেশের সুযোগ পাচ্ছেন। আইসিসি ফ্রি টিকিটে বিশ্বের চার হাজার ক্রিকেটপ্রেমী উদ্বোধনী অনুষ্ঠান দেখতে পাচ্ছেন।

আগামী সাত সপ্তাহ ইংল্যান্ডজুড়ে এই টুর্নামেন্ট চলবে। বৃহস্পতিবার(৩০ মে) ওভালে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হওয়ার মধ্য দিয়ে শুরু হবে এবারের ক্রিকেট বিশ্বকাপ।

বুধবার(২৯ মে) টিকিট পাওয়া কয়েক হাজার ক্রিকেট ভক্ত বাকিংহাম প্রাসাদের সামনে আইকনিক সড়ক দ্যা মলে গান ও সাংস্কৃতিক অনুষ্ঠানে এই ক্রিকেট উদযাপনে অংশ নেবেন।

ব্রিটেনের বিখ্যাত পত্রিকা ইভিনিং স্ট্যান্ডার্ডের খবরে বলা হয়েছে, অনুষ্ঠানের বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি। কিন্তু এটাকে একটা স্মরণীয় রাত হিসাবে উদযাপনের সব প্রস্তুতির কথা জানিয়েছেন আয়োজকরা। অনুষ্ঠান শুরুর সহায়তায় বেশ কয়েকজন বিখ্যাত ব্যক্তিও উপস্থিত থাকবেন।

বুধবার(২৯মে) স্থানীয় সময় বিকাল সাড়ে তিনটায় এ অনুষ্ঠান শুরু হয়। টিকিটধারীরা সর্বশেষ পৌনে পাঁচটায় এতে প্রবেশ করার সুযোগ পান। সন্ধ্যা ছয়টায় শেষ হবে এই উৎসব।

তবে উদ্বোধনী অনুষ্ঠানের শেষ একঘণ্টা বিশ্বব্যাপী বিভিন্ন টেলিভিশন চ্যানেলে সম্প্রচার করা হবে। ব্রিটেনে এটি স্কাই স্পোর্টসে দেখা যাবে। বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হয়ে অনুষ্ঠান চলবে রাত ১১টা পর্যন্ত।

বিশ্বের কোটি ক্রিকেট প্রেমিরা টিভিতে দেখতে পাবেন জমকালো এ অনুষ্ঠান। বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করছে স্টার স্পোর্টস নেটওয়ার্ক। এ ছাড়া বাংলাদেশে জিটিভি, মাঝরাঙা টিভি ও বিটিভি সরাসরি সম্প্রচার করছে।

টিকিট না পেলেও মন খারাপ করার কিছু নেই। টিভি পর্দায় সরাসরি দেখার সুযোগ থাকছে। বিশ্বের কোটি ক্রিকেট প্রেমীরা টিভিতে দেখতে পাবেন এ অনুষ্ঠান। নান্দনিক এ আয়োজনে থাকছে ক্রিকেট উদযাপন, সংগীত ও সংস্কৃতির দৃষ্টিনন্দন প্রদর্শনী। নাচ-গানের পাশাপাশি থাকছে বিভিন্ন ধরনের খেলাধুলা।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, নববধূর সাজে সাজবে নয়ানাভিরাম দ্য মল। সেখানে দর্শকদের জন্য রয়েছে চোখধাঁধানো সব অনুষ্ঠানমালা। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন অংশগ্রহণকারী ১০ দলের ক্রিকেটারসহ বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ।

আইসিসি জানিয়েছে, ক্রিকেট ও ক্রিকেটের বাইরের সমর্থকরা এটি উপভোগ করতে পারবেন। সব বয়সী রসিকরা এ থেকে বিনোদন পাবেন। কয়েকজন বিখ্যাত মানুষের হাতে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান।

২০১৯ বিশ্বকাপের ব্যবস্থাপনা পরিচালক স্টিভ এলওর্থি বলেন, বৈশ্বিক টুর্নামেন্টটি কতটা বিশেষ, তা উদ্বোধনী অনুষ্ঠানেই গোচরীভূত হবে। ক্রিকেটভক্তদের জন্য এটি ভীষণ রোমাঞ্চকর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here