করোনা পরিস্থিতিতে খাদ্য সংকট হবে না: প্রধানমন্ত্রী

0

ঢাকা: করোনা ভাইরাসের কারণে সৃষ্ট এই পরিস্থিতিতে মানুষের খাদ্যের সংকট হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খাদ্যের যাতে কোনো সংকট বা দুর্ভিক্ষ না হয়, এর জন্য আগামী তিন বছরের অর্থনীতির কথা মাথায় রেখে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী।

করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, যখনই করোনার প্রার্দুভাব দেখা দিয়েছে, তখনই আমরা মোকাবিলার পদক্ষেপ নিয়েছি। আমাদের সরকারের প্রত্যেকে আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছেন। করোনার চিকিৎসা, পরীক্ষা আমরা সরকারিভাবে করে যাচ্ছি। ইউনিয়ন পর্যন্ত কমিটি করে দেওয়া হযেছে। মানুষকে আমরা সচেতন করে যাচ্ছি। করেনা পরীক্ষার ৯২ হাজার কিট সংগ্রহ করা হয়েছে। ২০ হাজার বিতরণ করা হয়েছে। ৭২ হাজার সংগ্রহে আছে। কিট নিয়ে কোনো সংকটের কারণ নেই।

তিনি বলেন, তিনটি হটলাইন চালু আছে। যারা সাহায্য চাইতে পারেন না, তারা এই হটলাইনে জানানোর সঙ্গে সঙ্গে তাদের ঘরে সহায়তা পৌঁছে দেওয়া হচ্ছে। এ ধরনের পরিস্থিতিতে যারা পড়বেন, তারা জানালে খাদ্য ঘরে পৌছে দেওয়া হবে। ৫০ লাখ লোকের রেশন কার্ড আছে। আরও ৫০ লাখ রেশন কার্ড করে দেব। মোট এক কোটি রেশন কার্ড হবে। পরিবারে পাঁচজন করে থাকলে পাঁচ কোটি মানুষ এই রেশন ভোগ করবেন। অর্থাৎ খাদ্যের কোনো সংকট যাতে না হয়, সে ব্যবস্থা আমরা করেছি। করোনার এই বিষয়টা কতদিন চলবে, তা কেউ বলতে পারে না। তাই দুর্ভিক্ষ যাতে না হয়, আগামী তিন বছরের অর্থনীতির কথা মাথায় রেখে আমরা পরিকল্পনা নিয়েছি।

প্রধানমন্ত্রী বলেন, এই পরিস্থিতি মোকাবিলায় প্রণোদনার ব্যবস্থা নেওয়া হয়েছে। আমাদের পরিবারগুলো যাতে খাদ্যে কষ্ট না পায়, সে ব্যবস্থা নেওয়া হয়েছে। ধান কাটার মৌসুম শুরু হয়েছে। সবাই মিলে ধান কাটায় সহযোগিতা করতে হবে। ছাত্রদের আমি বলব, এ ব্যাপারে তারা যেন এগিয়ে আসে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here