সচল পুঁজিবাজার, চলছে লেনদেন

0

ঢাকা:  করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে দীর্ঘ ৬৫ দিন বন্ধের পর পুঁজিবাজারে লেনদেন শুরু হয়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৩১ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

আজ লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টা ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ২১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ্ সূচক ১৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯৩৫ ও ১৩৪৬ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৩২ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

রোববার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৩১টির, কমেছে ৫৪টির এবং অপরির্বতিত রয়েছে ১৩৮টি কোম্পানির শেয়ার।

এদিকে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৮ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে ৫ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি কিছুটা নিম্নমুখী দেখা যায়। ১০টা ৪৫ মিনিটে সূচক আগের অবস্থার চেয়ে ৯ পয়েন্ট কমে ৩ হাজার ৯৯৮ পয়েন্টে অবস্থান করে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু সিরামিক, স্কয়ার ফার্মা, বেক্সিমকো, ইন্দো-বাংলা, গ্রামীণফোন, সেন্ট্রাল ফার্মা, বিএসসিসিএল, এসিআই, অরিয়ন ফার্মা ও রেকিট বেনকেজার।

এদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)  সিএএসপিআই সূচক ৮৮ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৪১৬ পয়েন্টে অবস্থান করে।  এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ১৩টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ৩টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানি শেয়ারের দর।

করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে গত ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত ৬৬ দিন সরকারি ছুটির সঙ্গে সঙ্গতি রেখে পুঁজিবাজারে লেনদেন বন্ধ ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here