বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘনে মিয়ানমারকে কড়া প্রতিবাদ

0

আরাকানে রোহিঙ্গা ইস্যুতে নিরাপত্তা অভিযানের নামে আকাশসীমা লঙ্ঘন করে মিয়ানমার সামরিক বাহিনীর হেলিকপ্টার বাংলাদেশের অভ্যন্তরে ঢুকে পড়ার কড়া প্রতিবাদ জানিয়েছে ঢাকা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, গত কয়েকদিনে তিন দফায় মিয়ানমারের হেলিকপ্টার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বিষয়টি নজরে আসার পর কড়া প্রতিবাদ জানিয়ে ঢাকায় মিয়ানমার দূতাবাসে ‘ডিপ্লোমেটিক নোট’ পাঠানো হয়েছে।

প্রতিবাদপত্রে বলা হয়েছে, এভাবে আকাশসীমা লঙ্ঘন প্রতিবেশীসুলভ আচরণ নয় এবং তা অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরি করবে।

প্রতিবাদপত্রে আরও বলা হয়, বাংলাদেশ যখন সীমান্ত সুরক্ষিত রাখতে মিয়ানমারকে সহায়তা করে আসছে, তখন এই ধরনের আচরণ নিজেদের পাস্পরিক বোঝাপড়া ও সহযোগিতাকে ব্যাহত করবে।

মিয়ানমারে চরম দমন ও নির্যাতনের শিকার হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢুকতে সীমান্তে জড়ো হয়েছে। এর মধ্যে উখিয়া সীমান্তে জড়ো হওয়া রোহিঙ্গাদের উপর দিয়ে উড়ে যায় মিয়ানমারের সামরিক বাহিনীর হেলিকপ্টার।

এর আগে গত ২৬ অগাস্ট বাংলাদেশ সীমান্তে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের লক্ষ্য করে বেশ কয়েক রাউন্ড গুলি ছুড়েছিল মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি।

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা রাজ্যে দেশটির সীমান্ত পুলিশ ও সামরিক বাহিনীর নিরাপত্তা অভিযানের নামে রোহিঙ্গা মুসলিমদের ঘর-বাড়ি জ্বালিয়ে দেয়া হয়েছে। এছাড়া তাদের হত্যা, নির্যাতন ও বিতাড়নে সেখানে মানবিক সঙ্কট দেখা দিয়েছে।

মিয়ানমার বাহিনীর নির্যাতন থেকে রক্ষা পেতে হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশ সীমান্তে জড়ো হয়েছে।

জাতিসংঘের হিসাব মতে গত এক সপ্তাহে প্রায় ৪০ হাজারের মতো রোহিঙ্গা বাংলাদেশের অভ্যন্তরে ঢুকে পড়েছে।


Warning: A non-numeric value encountered in /home/presvdfgsbd24/public_html/bangla/wp-content/themes/Newspaper/includes/wp_booster/td_block.php on line 1009

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here